টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন : বেঙ্গলি মিডিয়াম স্টুডেন্টদের জন্য

সেরা এডুকেশনাল অ্যাপলিকেশন।

Posted On : 09 August 2021
Posted By : Admin

বেঙ্গলি মিডিয়াম শিক্ষার্থীরা অতিমারী শুরু হওয়ার পর থেকে প্রচুর সমস্যার মুখোমুখি হচ্ছে। আজকের পরিবর্তিত শিক্ষাব্যবস্থা চ্যালেঞ্জের মুখে। বেশিরভাগ শিক্ষামূলক অ্যাপ্লিকেশনগুলির অধ্যয়নের মাধ্যমও ইংরেজি। তাই বেঙ্গলি মিডিয়াম শিক্ষার্থীদের চ্যাপ্টারগুলি যখন ইংরেজিতে পড়ানো হয় তখন তাদের পক্ষে তা ভালোভাবে বোঝা বেশ মুশকিল হয়ে পড়ে। তাদের কথা মাথায় রেখেই বিশেষভাবে তৈরি করা হয়েছে টিউটোপিয়া লার্নিং অ্যাপটি। টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন সাফল্যের অপর নাম। যে বেঙ্গলি মিডিয়াম শিক্ষার্থীরা তাদের পরীক্ষায় উল্লেখযোগ্য ফল করতে আগ্রহী তাদের জন্য এটি দারুণ ভাবে সহায়ক। টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন হল best educational app (শ্রেষ্ঠ শিক্ষামূলক অ্যাপ)। এতে প্রতিটি বিষয় বাংলা ভাষার মাধ্যমে পড়ানো হয়ে থাকে। আশা করা যায়, অষ্টম থেকে একাদশশ্রেণির বাংলা মাধ্যমের সমস্ত শিক্ষার্থী এর দ্বারা উপকৃত হবে। শিক্ষার্থীরা সহজেই তাদের প্রতিটি পরীক্ষায় সাফল্য অর্জন করে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠবে। ছাত্র-ছাত্রীরা এখন থেকেই প্রযুক্তির মাধ্যমে শিক্ষা লাভ করলে আগামী দিনে দৃঢ় পদক্ষেপে এগিয়ে যেতে পারবে। টিউটোপিয়া লার্নিং অ্যাপটি শিক্ষাকে সবার কাছে পৌঁছে দেওয়ার অঙ্গীকার নিয়েছে। একমাত্র এই অ্যাপটি অনলাইনে অথচ কম খরচে দুর্দান্তভাবে শিক্ষা গ্রহণের সুযোগ করে দিয়েছে।

টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন শ্রেষ্ঠত্বের প্রতীক:-

টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন হল একটি সংহত ই-লার্নিং প্ল্যাটফর্ম যা বর্তমান পরিস্থিতিতে অষ্টম থেকে একাদশ শ্রেণির online study (আন্তর্জালিক শিক্ষাকে)  সহজতর করে তুলেছে। ওয়েস্ট বেঙ্গল বোর্ড  শিক্ষার্থীদের প্রয়োজনীয়তা পূরণে টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন অন্যতম। ই-লার্নিং শিক্ষাক্ষেত্রে একটি নবাগত পদ্ধতি। টিউটোপিয়া লার্নিং অ্যাপটি আধুনিক সময়ের শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে । শেখার মাধ্যম ও শেখানোর প্রক্রিয়া উভয়ই  আকর্ষণীয় হওয়া প্রয়োজন। টিউটোপিয়া লার্নিং অ্যাপ ঠিক সেই দায়িত্বই পালন করে চলেছে। এই অ্যাপ্লিকেশনটির বিশেষত্বগুলি হল:

·   ভিডিও ক্লাস: টিউটোপিয়া লার্নিং অ্যাপটি বাংলায় একটি স্বতন্ত্র ই-লার্নিং অ্যাপ্লিকেশন। দক্ষ ও প্রতিষ্ঠিত শিক্ষকদের দ্বারা পরিচালিত উচ্চ মানের ভিডিও ক্লাসগুলি প্রতিটি বিষয়ের সমস্ত অধ্যায়গুলিকে সহজেই বোধগম্য করে তোলে। 

.  অডিও-ভিডিও সেশনগুলির মধ্যে উল্লেখযোগ্য বিষয়টি হল প্রতিটি ভিডিও ক্লাস দুটি পর্যায়ে বিভক্ত। প্রথম পর্যায়ে বিষয়টি সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হয়। আর দ্বিতীয় পর্যায়ে সুস্পষ্ট ব্যাখ্যার মাধ্যমে বিষয়ের জটিলতা দূর করা হয়। এইভাবে ছাত্র-ছাত্রীরা বিষয়টি সম্পর্কে সম্যক জ্ঞান লাভে সমর্থ হয়।

·  বিশদ বিবরণ ও চ্যাপ্টার ভিত্তিক নোটস্: টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন WBBSE (পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ)-এর পাঠ্যক্রম অনুযায়ী online class পরিচালনা করে। এই অ্যাপে সংশ্লিষ্ট মাধ্যমের পাঠক্রম অনুসারে প্রতিটি চ্যাপটার ভিত্তিক নোটস্ সরবরাহ করা হয়। এই নোটগুলি পিডিএফ ফর্ম্যাটে রয়েছে যা প্রতিটি শিক্ষার্থীকে প্রতিটি অধ্যায় সঠিকভাবে বুঝতে সাহায্য করবে। প্রতিটি বিষয়ের প্রত্যেকটি অধ্যায়ের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ শিক্ষার্থীদের দারুণ ভাবে সাহায্য করবে। স্বল্প পরিমাণ নেট ব্যায় করে  প্রতিটি নোট সহজেই ডাউনলোড করা যাবে এবং ইচ্ছে মতো সেগুলি বারবার ব্যবহার করা যাবে।

·   নিয়মিত প্র্যাকটিস সেশন: টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন ওয়েস্ট বেঙ্গল বোর্ডের শিক্ষার্থীদের স্বতন্ত্র প্র্যাকটিস সেশন সরবরাহ করে থাকে।টেস্টপেপার ও প্র্যাকটিসপেপারগুলি MCQ  দিয়ে তৈরি করা হয়েছে। এখানে প্রতিটি অধ্যায় থেকেই প্রশ্ন দেওয়া হয়েছে। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর একটি বাক্যের মাধ্যমে ব্যাখ্যা করা হয়েছে। । একটানা দুটি ভুল উত্তরের পর  ব্যাখ্যাসহ সঠিক উত্তরটি অটোমেটিক্যালি স্ক্রিনে পপ-আপ হয়।

 ·   প্রস্তুতিকালীন মূল্যায়ন: টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন শিক্ষার্থীদের নিয়মিতভাবে একাধিক অন্তর্বর্তী প্রস্তুতিকালীন মূল্যায়নের জন্য প্রস্তুতি নিতে উৎসাহিত করে। এই পরীক্ষাগুলি নির্দিষ্ট সময়ের মধ্যে দিতে হয়। এই পরীক্ষার প্রশ্নপত্রও এমসিকিউ (MCQ) ফর্ম্যাটে সেট করা হয়েছে।

এই পরীক্ষাগুলি শিক্ষার্থীদের শেখার ক্ষেত্রে স্ব-বিশ্লেষণে এবং পরীক্ষার ভয় দূর করে তাদের আত্মবিশ্বাসী করে তুলতে সহায়তা করবে। 

টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন আজ বাংলার ঘরে ঘরে আশার প্রদীপ জ্বালাচ্ছে। টিউটোপিয়া লার্নিং অ্যাপটি বাংলার অন্যান্য সাধারণ মানের ই-লার্নিং অ্যাপের চেয়ে অনেক বেশি উন্নত। এটি বেঙ্গলি মিডিয়াম  শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের ডিজিটাল শিক্ষাকে উপলব্ধ করেছে এবং তা সর্বসাধারণের নাগালের মধ্যে এনে দিয়েছে।  প্রতিটি বিষয়ের টিউটোরিয়াল মেটেরিয়াল এতটাই উৎকৃষ্ট মানের যে, যেকোনো মধ্য-মেধার বেঙ্গলি মিডিয়াম  শিক্ষার্থীও যেকোনো বিষয় বোঝার ক্ষেত্রে সমস্ত প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে পারবে। তাছাড়াও, এখানে উন্নত মানের 3D গ্রাফিক্স ব্যবহৃত হয়েছে। এইভাবে শিক্ষাদানের মাধ্যমে টিউটোপিয়া লার্নিং অ্যাপ্লিকেশন একটি অন্যতম বেঙ্গলি এডুকেশনাল অ্যাপলিকেশন হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।